বিসিএস ক্যাডারের বেতন

বিসিএস ক্যাডারের বেতন

বিসিএস ক্যাডারের বেতন

বিসিএস ক্যাডারের বেতন
বিসিএস ক্যাডারের বেতন

লোকজনের বিসিএস ক্যাডারের বেতন নিয়ে মাতামাতি দেখে মনে হয় নব নিয়োগপ্রাপ্ত বিসিএস ক্যাডারের বেতন মাসে লক্ষাধিক টাকা। সত্যিই কি তাই? একজন বিসিএস ক্যাডারের বেতন মাসে কত হয়ে থাকে। চলুন তাহলে জেনে নেওয়া যাক একজন নব নিয়োগপ্রাপ্ত বিসিএস ক্যাডারের বেতন মাসে কত টাকা পান।  

১। একজন বিসিএস ক্যাডারের জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী নবম গ্রেডে ২২০০০ টাকা মূল বেতনের বিসিএস ক্যাডাররা চাকরিতে যোগদান করে থাকেন।  নবম গ্রেডে কোন বিসিএস ক্যাডার নিয়োগ হলে তিনি একটি ইনক্রিমেন্ট (মূল বেতনের ৫%) নিয়ে কর্মক্ষেত্রে যোগদান করেন।  যে তুমি বিসিএস ক্যাডাররা নবম গ্রেড থেকে নিয়োগ হয়ে থাকেন;  সে ক্ষেত্রে একজন বিসিএস ক্যাডারের বেতন ২৩১০০ টাকা। 

২। আপনার নিয়োগ ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় হলে মূল বেতনের ৫৫% হারে ন্যুনতম ৯৬০০ টাকা দেওয়া হবে। এছাড়া যদি সিটি করপোরেশন ও সাভার পৌর এলাকায় নিয়োগ হয় তাহলে মূল বেতনের ৪৫% হারে ন্যুনতম ৮০০০ টাকা বেতন হিসাবে ধরা হবে। এগুলোর বাইরে বাড়ি ভাড়া বাবদ অন্যান্য জেলা বা উপজেলায় আপনার নিয়োগ হলে মূল বেতনের ৪০% হারে ন্যুনতম ৭০০০ টাকা দেওয়া হবে।

৩। জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী সরকারি চাকরীতে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের প্রত্যেক মাসে ১৫০০ টাকা চিকিৎসা ভাতা দেওয়া হবে। 

৪।  সকল কর্মকর্তার প্রতি মাসে শিশু ভাতা পাবেন এক সন্তানের জন্য ৫০০ টাকা বা দুই সন্তানের জন্য ১০০০ টাকা। আপনার যত বেশি সন্তান থাকুক না কেন আপনি সর্বোচ্চ ১০০০ টাকাই পাবেন। আপনার যদি কোন সন্তান না থাকে তাহলে এই ভাতা পাবেন না। 

মোট বেতন হিসাব 

আপনার নিয়োগ ঢাকা সিটি করপোরেশনে হলে আপনার মোট বেতন হবে (২৩১০০+১২৭০৫+১৫০০+প্রযোজ্য শিশু শিক্ষা ভাতা) টাকা।

আপনার নিয়োগ অন্যান্য সিটি করপোরেশন ও সাভার পৌর এলাকায় হলে আপনার মোট বেতন হবে (২৩১০০+১০৩৯৫+১৫০০+প্রযোজ্য শিশু শিক্ষা ভাতা) টাকা।

আপনার নিয়োগ অন্যান্য এলাকায় হলে আপনার মোট বেতন হবে ((২৩১০০+৯২৪০+১৫০০+প্রযোজ্য শিশু শিক্ষা ভাতা) টাকা।

এবার আসি  কর্তনের প্রসঙ্গে, আপনি চাইলে এই মোট বেতন থেকে জিপিএফ (জেনারেল প্রভিডেন্ট ফান্ড) বাবদ মূল বেতনের কমপক্ষে ৫% (সর্বোচ্চ ২৫%)কাটাতে পারবেন। এখানে জমিয়ে রাখা টাকার উপর ১৩% হারে লাভ প্রদান করা হবে), কল্যাণ তহবিলে সম্ভবত ১০০ টাকা ও আয়কর বাবদ কিছু টাকা কর্তন করার সুযোগ রয়েছে। এর পর বাদবাকি যে টাকা থাকবে সেটাই হবে আপনার মাসিক নীট বেতন।

এছাড়া ক্যাডারভেদে অন্যান্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে। বিসিএস ক্যাডার চয়েস নিয়ে একটা পরিপূর্ণ পোষ্ট আছে আমাদের ওয়েবসাইটে। সেই পোষ্টে কোন ক্যাডারের কেমন সুযোগ-সুবিধা আছে সেগুলো উল্লেখ করা হয়েছে। চাইলে এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন। 

বর্তমানে আপনি বিসিএস থেকে সরকারি বেতন কাঠামোর নবম গ্রেডে জয়েন করতে পারবেন।  অর্থাৎ বিসিএস ক্যাডারের বেতন (বেসিক) হবে ২২,০০০-৫৩,০৬০ টাকা। যদিও বিসিএস ক্যাডারে জয়েন হওয়ার সাথে সাথে একটা ইনক্রিমেন্ট দেওয়া হবে ১১০০ টাকার।  আর যাদের সরকার নিবন্ধন প্রয়োজন হয় যেমন ডাক্তার, ইঞ্জিনিয়ার তাদের জন্য অতিরিক্ত আরেকটি ইনক্রিমেন্টের ব্যবস্থা রয়েছে। 

সুযোগ-সুবিধার কথা বলতে গেলে এক একজন ক্যাডারের জন্য একেক রকম হয়ে থাকে। সুযোগ সুবিধার মধ্যে কেউ একজন বিসিএস ক্যাডারের বেতন নির্ধারিত হয়ে থাকে অনেক ক্ষেত্রে।  স্বাভাবিক ভাবেই যেই বিসিএস ক্যাডারের সুযোগ-সুবিধা বেশি ঐ বিসিএস ক্যাডারের বেতন ও কিছুটা বেশি হয়ে থাকে। যেমন হেলথ সেক্টর এ অন্যতম বড় একটি সুবিধা আপনি প্রাইভেট প্র্যাকটিস করতে পারবেন। 

বিসিএস ক্যাডারের বেতন
বিসিএস ক্যাডারের বেতন

অর্থাৎ  মাসিক বেতনের পাশাপাশি অতিরিক্ত উপার্জনের সুযোগ রয়েছে।  কিন্তু সরকারি সুবিধা প্রায় নেই বললেই চলে। বাসস্থান, যাতায়ত, ভ্রমণ ভাতাগুলো হেলথ সেক্টর এ পেতে অনেক ঝামেলা হয়ে থাকে। নিরাপত্তা একদমই নেই বলা চলে। এমনকি তীব্র কাজের চাপ, পদোন্নতির অনেক অভাব ,বছরের পর বছর ধরে গ্রামে পড়ে থাকতে হয়, বদলি বানিজ্য, তৃতীয় চতুর্থ শ্রেণীর কর্মচারীদের দৌরাত্ম , সর্বোপরি একটাই কথা অসহযোগিতামূলক মন্ত্রণালয়।

শেষে বলে রাখি, এই সময়টা সিভিল সার্ভিসে আসার মোক্ষম সময়। এখন দেশ এগিয়ে যাচ্ছে , আরো এগিয়ে যাওয়া দরকার। সিভিল সার্ভিস থেকে আপনারা যতোটা অবদান রাখতে পারবেন ,আর কোন চাকরি থেকে সেটা পারবেন না। বেতন হয়ত প্রাইভেট চাকরিতে বেশি পেতে পারেন। কিন্তু সিভিল সার্ভিস থেকেই দেশকে এগিয়ে নিতে পারবেন বেশি। তাই হয় ব্যবসা করুন নাহয় সিভিল সার্ভিসে আসুন, অথবা শিল্প সাহিত্যে আসুন। এই তিনটিই দেশের বেশি দরকার। বাকি চাকরি বাকরি গুরুত্বহীন। আপনার দিন চলবে। দেশের উপকার কম হবে।

বিসিএস ক্যাডারের বেতন
বিসিএস ক্যাডারের বেতন

আমাদের আজকের পোস্টে বিসিএস ক্যাডারের বেতন নিয়ে আলোচনা করা হয়েছে। পোষ্টটি আপনার উপকারে এসে থাকলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে পারেন।  ধন্যবাদ। 

Check Also

সাপ্তাহিক চাকরির খবর ১৭ ০৯ ২০২১

সাপ্তাহিক চাকরির খবর ১৭ ০৯ ২০২১

প্রিয় চাকরি সন্ধানকারী ভাই-বোনেরা, আপনারা যারা সাপ্তাহিক চাকরির খবর ১৭ ০৯ ২০২১ pdf download file …

Leave a Reply

Your email address will not be published.