ক্যারিয়ার হিসেবে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার। Tips 2021
ক্যারিয়ার হিসেবে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার সম্পর্কে সব তথ্য।

ক্যারিয়ার হিসেবে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার। Tips 2021

ক্যারিয়ার হিসেবে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার কেমন বা ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার হতে গেলে কি কি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানতে হয় আমরা আজকের এই পোস্টে সেগুলি জানব।

ওয়েব ডিজাইনঃ

প্রথমত, একটা ওয়েব সাইট বানাতে গেলে সেই সাইটের ইন্টারফেজ কেমন হবে কোথায় কোন কালার ব্যবহার হবে, কোথায় বিভিন্ন কন্টেইন এবং ছবি ব্যবহার করা হবে এবং ওয়েব সাইটের কোন তথ্য কোন জায়গায় ব্যবহার করলে ভালো দেখাবে সেটা সম্পুর্ন একজন ওয়েব ডিজাইনার এর চিন্তা ভাবনা থেকে আসে।

ওয়েব ডেভেলপমেন্টঃ

এরপর এই ওয়েব সাইটটিকে মানুষের ব্যবহারের উপযোগি করে গড়ে তোলার জন্য এই সাইটের সাথে বিভিন্ন এপ্লিকেশন ব্যবহার করা হয় এবং ওয়েব সাইটটিকে ডাটাবেজের সাথে কানেক্ট করা এবং ওয়েব সাইটের তথ্য গুলো ডাটাবেজে সংরক্ষন করা এবং ডাটাবেজ থেকে বিভিন্ন তথ্য সাধারন ইউজারদের কাছে সো করা এবং সেই সাইটটিকে সিকিওরিটি দেওয়ার যে আনুসাংগিক কাজ গুলো যিনি করে থাকেন তিনি একজন ওয়েব ডেভলাপার ।

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপারঃ

(ওয়েব ডিজাইন + ওয়েব ডেভেলপমেন্ট) এই পুরো প্রক্রিয়াটি যখন একজন ব্যক্তি দক্ষতার সাথে করে থাকেন তাকে বলা হয় একজন ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার। এক কথায় বলা যাই একটা ওয়েব সাইট ডিজাইন করা থেকে শুরু করে ডেভলাপমেন্ট সহ ডাটাবেজ সিকিওরিটির কাজ গুলো যিনি করে থাকেন তাকে বলা হয় ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার ।

আশা করি নতুনরা ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট + ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার এর বিষয়টা ক্লিয়ার হয়েছেন।

Full Stack Web development
WEB DESIGN & DEVELOPMENT CONCPET LOGO

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার হতে কি ধরনের যোগ্যতা লাগে ?

আমাদের মাঝে অনেকেই মনে করেন, আমি তো CSE ব্যাকগ্রাউন্ডের না আমি কি পারবো ফুল স্ট্যাক ওয়েব ডেভেলাপার হতে! আসলে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলাপার হতে CSE ব্যাকগ্রাউন্ড প্রয়োজন হয় না যে কেউ কঠোর পরিশ্রম আর প্রেকটিসের মাধ্যমে হতে পারবেন । তবে SEC ব্যাকগ্রাউন্ডের হলে এক্সটা সুবিধা আছে কারন যারা CSE ব্যাকগ্রাউন্ডের তারা প্রোগ্রামিং এর সাথে ব্যাসিক সম্পর্ক থাকে।

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার হতে কি কি শিখতে হবে ?

প্রথমত আপনি অবশ্যই ফ্রন্ড এন্ড এর এডভান্স জিনিস গুলো শিখবেন তবে মনে রাখবেন ব্যাসিক শিখে আপনি কখনো ফুল স্ট্যাক ওয়েব ডেভেলাপার হতে পারবেন না।

আপনি যদি শুরু করতে চান তাহলে অবশ্যই একটু সময় নিয়ে শিখবে হবে। যেমন;
১. HTML, CSS দিয়ে স্টেটিক ওয়েব সাইট ডিজাইন।

২. HTML, CSS সাইটটি তৈরী করেছেন তাকে রেসপনসিভ করবে যা যে কোন ডিভাইসে সাপোর্ট করবে যাকে বলে মোবাইল ফ্রেন্ডলি ডিজাইন ।

৩. JavaScript এর Core Programs শিখবেন মানে হচ্ছে জাভাস্ক্রিপের রো কোড ভালো ভাবে শিখবেন এবং সাথে ভালো 2 টা ফ্রেমওয়ার্ক শিখবে যেমন jQuery এর সাথে React.js, Vue, Angular.

এরপর HTML, CSS Bootstrap, JavaScript, jQuery and React.js দিয়ে মোটামুটি 50 টা প্রজেক্ট রেড়ি করবেন তাহলেই নিজেকে ছোটখাট অথবা মিডিয়াম লেভেলের একজন ফ্রন্ড এন্ড ওয়েব ডেভলপার হিসাবে ভাবতে পারেন ।

ব্যাক এন্ড ডেভলপার হতে হলে কি শিখবো ?

অবশ্যই আপনাকে চোখ বন্ধ করে PHP or OOP PHP এবং MYSQL DATABASE AND AJAX শিখতেই হবে একটা ওয়েব সাইটকে ডাইনামিক করার জন্য কিংবা একটা WEB APPS মানে WEB BASE SOFTWARE তৈরী করার জন্য PHP এবং MYSQL DATABASE AND AJAX এর ভুমিকা অপরিসীম । এবং এর সাথে শিখতে পারেন একটা ফ্রেমওয়ার্ক । যেমনঃ LARAVEL OR CodeIgniter
পাশাপাশি ব্যাকআপ হিসাবে WORDPRESS Customization রাখতে পারেন টুকটাক ছোটখাট ক্লাইন্ট এর কাজ করার জন্য।

উপরে যা বললাম তা যদি না পারেন তাহলে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলাপার দাবি করা বোকামি । তবে প্রয়োজন ভেদে কিছু জিনিস বাদ দিতে পারেন বা এড করতে পারেন তবে আমি যেটা গুরুত্ত্বের সাথে বলবো তা হলো সময় নিয়ে শিখুন।

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার এর আয় কেমন হতে পারে ?

একজন ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার কত আয় করবে তা নির্ভর করবে তার কাজের দক্ষতার এবং অভিজ্ঞতার উপর। তবে দক্ষতা ভেদে কিছু কিছু কোম্পানিতে ২০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত সেলারি হয়ে থাকে। আমি নিজেও কিছু এমপ্লয়িকে দেড় লাখ টাকা সেলারি দেই মাসে ‍রিমুট জবে ।

কাজের জায়গা কোথায় হতে পরে ?

একজন প্রফেশনাল ফুল স্ট্যাক ওয়েব ডেভেলাপার চাইলে অফলাইন অনলাইন দুই জায়গাই কাজ করতে পারেন, তবে পুরোটা তার চিন্তা ভাবনার উপরে । আপনি যদি অনলাইনে কাজ করতে চান তাহলে বেস্ট কিছু অনলাইন প্লাটফর্ম আছে যেমন ফাইভার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার এবং পিপলপারআওয়ার সহ বেশ কিছু অনলাইন প্লাটফর্ম আছে। তবে আপনি যদি চান অফলাইনে কোন সফ্টওয়ার কোম্পানিতে জব করতে পারবেন ।

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার এর জন্য কেমন কম্পিউটার প্রয়োজন হবে ?

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার হওয়া বা কাজ করার জন্য আহামরি বিশাল কোন পিসির প্রয়োজন নাই। আপনি চাইলে ডুয়েল কোরের যেকোন পিসি ব্যবহার করতে পারেন কিংবা কোর আই 5,7,8,,9 ও ব্যবহার করতে পারেন । এটা সম্পূর্ন আপনার সুবিধার উপর ডিপেন্ড করবে ।

আমি ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চাই কিন্তু কোথায় শিখবো ?

আপনি যদি এই প্লাটফর্মে আসতে চান তাহলে আমি সাজেস্ট করবো আগে একটানা 2 মাস YouTube এ স্টাডি করেন ফুল স্ট্যাক ওয়েব ডেভেলাপমেন্ট নিয়ে কারন অনেক ট্রেনিং সেন্টার আছে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলাপমেন্ট নামে শুধু কিছু মাত্র জিনিস শিখাই মানে হাতে গোনা 5/6 টা টপিক শিখাই ছেড়ে দেই ।

আশা করি সংক্ষেপে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে বুঝে গেছেন । এবং যা যা প্রশ্ন মনের ভিতরে ঘুরপাক খাচ্ছিল তার উত্তর ও পেয়ে গেছেন।

পুরো ব্যাপারটি এক কথায় আরেকবার বুঝিয়ে নিম্নে দিচ্ছি।

প্রথমেই এইচটিএমএল এবং সিএসএস এর মত মার্কআপ ল্যাংগুয়েজ গুলো ভাজা ভাজা করে ফেলতে হবে। এগুলো প্র্যাকটিস করার পরে মিনিমাম দশটা প্রজেক্ট করতে হবে।

এই দশটা ওয়েবসাইটের প্রজেক্ট গুলোকে রেস্পন্সিভ করতে হবে প্রথমে সিএসএস মিডিয়া কোয়েরি দ্বারা।

এরপর টুইটার বুটস্ট্রাপ ফ্রেমওয়ার্ক কিংবা ফাউন্ডেশন যেটা দিয়ে প্রফেশনালি রেস্পন্সিভ করা হয় সেটা শিখে ফেলতে হবে।

এখানেও খুব সুন্দর রেস্পন্সিভ পাঁচটি ওয়েবসাইট প্রোজেক্ট কমপ্লিট করতে হবে।

এরপর আমরা একটু প্রোগ্রামিং শিখবো জাভাস্ক্রিপ্ট ল্যাঙ্গুয়েজ দিয়ে। জাভাস্ক্রিপ্টের বেসিক কনসেপ্ট গুলো খুব সুন্দর করে বুঝে নিতে হবে। জাভাস্ক্রিপ্ট মূলত ওয়েবসাইটের ফাংশনালিটি নিয়ে কাজ করে। ছোট, ছোট, ছোট প্রজেক্ট করতে হবে।

অতঃপর জাভাস্ক্রিপ্টের ES6 ও অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং কনসেপ্টগুলো বোঝার চেষ্টা করতে হবে। পাঁচটা প্রজেক্ট করার চেষ্টা করতে হবে।

এরপর সাধারণত জাভাস্ক্রিপ্ট এর একটা ফ্রেমওয়ার্ক কিংবা লাইব্রেরী শিখে ফেলতে হবে। জনপ্রিয় কিছু লাইব্রেরী হলো react.js এবং vue.js

অপরদিকে জনপ্রিয় একটি ফ্রেমওয়ার্ক হল angular.js

এগুলো দিয়ে সিঙ্গেল পেজ অ্যাপ্লিকেশন রিলেটেড পাঁচটা প্রজেক্ট করতে হবে।

এসকল কমপ্লিট করার পরে আপনাকে ফ্রন্ট এন্ড ডেভেলপার হিসেবে আপনি চাকরির কিংবা ইন্টার্ন এর যোগ্যতা অর্জন করবেন 🤗

ব্যাক এন্ড ডেভেলপার হওয়ার জন্য প্রথমেই খুব সুন্দর করে একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে ফেলতে হবে। সেটা জাভাস্ক্রিপ্ট, পাইথন কিংবা পিএইচপি যেকোনো একটা হতে পারে।

যেহেতু পূর্বে আমরা জাভাস্ক্রিপ্ট শিখেতেছি তাই আমরা জাভাস্ক্রিপ্টের মাধ্যমে Server-side নিয়ে কাজ করা যায় এমন টেকনোলজি node.js শিখতে পারি।

এর সাথে সাথে আমাদের ডাটাবেজ নিয়ে চিন্তা করতে হবে। জনপ্রিয় কিছু ডাটাবেজ সলিউশন হল, mongoDB, mySQL, Oracle ইত্যাদি।

ব্যাক এন্ড রিলেটেড পাঁচটি প্রজেক্ট করতে হবে।

এর পাশাপাশি আমাদের আরো আনুষাঙ্গিক অনেক কিছু শিখতে হতে পারে। তবে পূর্ণাঙ্গ একটা গাইডলাইন হিসেবে এই তথ্যগুলো যথেষ্ট। আর এভাবেই আপনি একজন হবেন ফুল স্টাক ওয়েব ডেভেলপার।

এছাড়াও ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার/ ডেভেলপমেন্ট সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে এখানে ক্লিক করুন। এবং সকল তথ্য প্রযুক্তি বিষয়ক পোস্ট পেতে আমাদের এই ওয়েবসাইটের সাথে যুক্ত থাকুন।

ধন্যবাদ সবাইকে।

2 comments

  1. বর্তমানে বাংলাদেশে ওয়েব ডেভেলপার এর কাজের পরিমান বৃধি পাচ্ছে। তবে তা শেখানোর মতো শিক্ষাপ্রতিষ্ঠান চোখে পরেনা,যেখান থেকে তরুনরা ভালো কিছু শিখে নিজের ক্যারিয়ার গড়ে তুলবে ।

    • আপনি safesyntax.com থেকে ওয়েব ডিজাইন এন্ড ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শিখতে পারেন, আমি নিজেও সেখান থেকে শিখেছি। আমার দেখা সেখানে অনেক ভালো মানের প্রশিক্ষন দেওয়া হয়।
      ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *