আলিম হাদিস শরীফ এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান-এসাইনমেন্ট 2

আলিম হাদিস শরীফ এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান-এসাইনমেন্ট 2

আলিম এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান হাদিস শরিফ (এসাইনমেন্ট ২) অথবা আলিম হাদিস শরীফ এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান-এসাইনমেন্ট ২ । ALIM Hadis Sharif Assignment no-2 All Assignment Answer.

আলিম হাদিস শরীফ এসাইনমেন্ট ২০২১-এসাইনমেন্ট নং ২

প্রসঙ্গঃ মানব জীবন ও জ্ঞান অর্জন: প্রসঙ্গ ইসলাম।

আলিম হাদিস এসাইনমেন্ট ২ এর প্রশ্নের ছবি;

আলিম হাদিস শরীফ এসাইনমেন্ট ২ এর উত্তরে যা আলোচনা করা হয়েছে;

  1. প্রশ্নে উল্লেখিত হাদিসটির বঙ্গানুবাদ
  2. জ্ঞান এর পরিচয় ও প্রকার
  3. জ্ঞানার্জনের গুরুত্ব ও ফজিলত
  4. জ্ঞানার্জন না করে ফতোয়া প্রদানের পরিনতি।

এখন আমরা ধারাবাহিকভাবে উপরের প্রশ্নে উল্লেখিত হাদিসটির বঙ্গানুবাদ, জ্ঞান এর পরিচয় ও প্রকার, জ্ঞানার্জনের গুরুত্ব ও ফজিলত। জ্ঞানার্জন না করে ফতোয়া প্রদানের পরিনতির উত্তর নিচে লেখা/ছবির মাধ্যমে ব্যাখ্যা করব।

1. প্রশ্নে উল্লেখিত হাদিসটির বঙ্গানুবাদ

2. জ্ঞান এর পরিচয় ও প্রকার ;

প্রকারের দিক থেকে ইলম ২ প্রকার;

  1. দুনিয়াবী ইলম
  2. দ্বীনী/ ইসলামিক ইলম

1. দুনিয়াবী ইলম ;

দুনিয়াবী ইলম বলতে বুঝানো হয়েছে ইহকালের জ্ঞান যেমন; বাংলা , ইংরেজী , অংক , রসায়ন , পদার্থ, খেলাধুলা, বিনোদন ইত্যাদি । কিন্ত ইসলামি শরিয়াহ অনুযায়ী এসব বিষয়ে জ্ঞান অর্জন করা জায়েয আছে । 

2. দ্বীনী/ ইসলামিক ইলম ;

দ্বীনি ইলম হলাে কুরআন, হাদীস, ফিকহ ইত্যাদি বিষয়ে জ্ঞান অর্জন। অর্থাৎ ইহকাল-পরকালের জ্ঞান অর্জন। আর এসকল বিষয়ে জ্ঞান অর্জন করা ইসলামি শরিয়াহ অনুযায়ী ওয়াজিব । 

3. জ্ঞানার্জনের গুরুত্ব ও ফজিলত ;

মহান আল্লাহ তা’ লা মানবজাতিকে জ্ঞান অর্জনের যােগ্যতা দিয়ে সৃষ্টি করেছেন । এর মাধ্যমে মানুষ যেমন তার পার্থিব প্রয়ােজন পূরণের উত্তম পন্থা আবিষ্কার করতে পারে, তেমনিভাবে আল্লাহ তাআলার সন্তুষ্টি – অসন্তুষ্টি, ন্যায় – অন্যায়বােধ এবং আখিরাতের সফলতা, ব্যর্থতার জ্ঞান অর্জন করতে পারে।

মানুষ ছাড়া অন্যান্য প্রাণীর এ যোগ্যতা আল্লাহ তা’লা দেন নি । শিক্ষার মাধ্যমে অজানাকে জানার এবং জানা বিষয়কে কাজে লাগিয়ে অজানার সন্ধান করার যােগ্যতা একমাত্র মানুষেরই আছে । ইসলামে শিক্ষার গুরুত্ব অপরিসীম ।

রাসুল (স. )- এর ওপর হেরাগুহায় সর্বপ্রথম ওহি নাজিল হয় । পড়ো, তােমার পালনকর্তার নামে , যিনি সৃষ্টি করেছেন (সুরা আলাক : ১)।

হালাল পন্থায় জীবিকা উপার্জনঃ

মাতা – পিতা ও আত্মীয়স্বজনের খিদমত , পরিবার – পরিজনের হক আদায় , সমাজসেবা ইত্যাদি উদ্দেশ্যে জ্ঞান অর্জন করলে এতেও সওয়াব রয়েছে । হাদিস শরিফে এসেছে- ‘ হালাল রিজিক সন্ধান সব মুসলমানের ওপর ফরজ । ‘ ( আল মু’জামুল আওসাত : ৮৬১০ )

দ্বীনী/ ইসলামিক ইলম ;

দ্বীনি ইলমের ওই ফজিলত লাভের জন্য শর্ত হলাে ‘ইখলাস’ তথা একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য ইলম অর্জন করা। পার্থিব কোনাে উদ্দেশ্যে দ্বীনি ইলম অর্জন করা হলে তার পরিণাম হবে ভয়াবহ। হাদিস শরিফে এসেছে, যে ব্যক্তি দুনিয়াবি স্বার্থ হাসিলের উদ্দেশ্যে এমন ইলম শিখল , যা কেবল আল্লাহর জন্যই শেখা হয়, সে কিয়ামতের দিন জান্নাতের সুঘ্রাণও পাবে না। ( আবু দাউদ : ৩৬৬৪ )

সারকথা;

ইসলামে দ্বীনি শিক্ষার যেমন গুরুত্ব রয়েছে, তেমনি রয়েছে জাগতিক শিক্ষার গুরুত্ব। পার্থিব প্রয়ােজন পূরণ ও সামাজিক ব্যবস্থাপনা ও ভারসাম্য ঠিক রাখার জন্য জাগতিক শিক্ষা অতীব জরুরি। পক্ষান্তরে জীবনের সব কাজ ইসলামের বিধান মােতাবেক করার জন্য দ্বীনি শিক্ষার বিকল্প নেই ।

4. জ্ঞানার্জন না করে ফতোয়া প্রদানের পরিনতি।

হাদিস ও কুরআনের আলোকে জ্ঞানার্জন না করে ফতোয়া প্রদানের ছবি দিয়ে পরিনতি ব্যাখ্যা করা হলো;

আপডেটস পেতে আমাদের সাথে ফেইসবুকে যুক্ত থাকুন- Facebook Page Here

Check Also

আলিম আল ফিকহ ১ম পত্র এসাইনমেন্ট-২ উত্তর/সমাধান

আলিম আল ফিকহ ১ম পত্র এসাইনমেন্ট-২ উত্তর/সমাধান

এই পোস্টে থাকছে আলিম এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান, আলিম আল ফিকহ ১ম পত্র এসাইনমেন্ট -২ …

2 comments

  1. md. zahurul islam

    The narrator of this hadith is not the son of umar ibnul khattab.His son’s name is abdullah ibnu umar but the name of this hadith is abdullah ibnu amr. amr & umar are not same person.

Leave a Reply

Your email address will not be published.